দারচিনি করোনা প্রতিরোধি

মার্জিয়া খান নুদার : সবচেয়ে বেশি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ভেষজ হলো দারচিনি। যে কোন রোগের জন্য এটি হতে পারে বিশাল সমাধান। আমাদের হাতের কাছে যত ভেষজ উপাদান আছে তার মধ্যে দারচিনি শুধু রান্নায় নয়, শরীর ও ত্বকের জন্যও এর গুরুত্ব অনেক। ভেষজ তালিকার শীর্ষে আছে দারচিনি।

দারচিনি ইনসুলিন, কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে। পুরো বিশ্বে এখন চলছে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ। এর প্রভাবে নাজেহাল গোটা দুনিয়া। কোন কিছুতেই যেন সামাল দেওয়া যাচ্ছে না এর প্রভাব। তাই আমাদের সুস্থ থাকছে জোর দিতে হবে ভেষজ সমৃদ্ধ খাবারের দিকে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তেও দারচিনির কোন জুড়ি নেই। সম্প্রতি বিশেষজ্ঞরা দারচিনি খাওয়ার পরামর্শ দিয়েছেন। করোনা মহামারিতেও দারচিনির কোন বিকল্প নেই। যে কোন ফ্লুয়ের ক্ষেত্রেও এর ব্যবহার বেড়েছে বহুগুণে। দারচিনি সংক্রমণকে প্রতিরোধ করতে সহায়তা করে।

কারোনাকালে খাদ্যতালিকায় নিয়ম করে রাখতে হবে দারচিনি। আর তার সাথে মানতে হবে স্বাস্থ্যবিধি। আমরা হয়তো অনেকেই জানি না, দারচিনির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট পলিফেনল ও প্রোঅ্যান্থোসায়ানাইডিন। যা আমাদের শরীরকে সুস্থ রেখে রোগ প্রতিরোধে প্রস্তুত রাখে।

এটি খেতে পারেন হালকা গরম পানির সাথে মিশিয়ে অথবা সিদ্ধ করে। যা খেলে মিলবে অনেক উপকার। আজ থেকে ৪০০০ বছর আগে দারচিনির ব্যবহার উল্লেখ ছিল অনেক সাস্ত্রে। দারচিনিতে রয়েছে মধ্যে উষ্ণ এবং তীক্ষ্ণ গুণ। এর মধ্যে রয়েছে অ্যান্টিব্যকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিভাইরাল ও অ্যান্টিডায়াবেটিক উপাদান রয়েছে।