ত্বকের জেল্লা মিলবে কয়েকটি অভ্যাসে

 

মার্জিয়া খান : আমরা সবাই দিন শেষে সুন্দরের পূজারী। সত্যি বলতে সুন্দর আর জেল্লাদার মানে উজ্জ্বল ত্বক পেতে কে না চায়। তবে ত্বকের জেল্লা বাড়াতে আমরা কত মোটা অংকের টাকাই না খরচ করে থাকি বিউটি সেলুনে গিয়ে। তারপরও যেন তৃপ্তি মিলে না। তবে আপনি প্রতিদিনকার রুটিনে কিছু অভ্যাস গড়ে তুললে খুব সহজেই পেতে পারেন সুস্থ ও উজ্জ্বল ত্বক। তাই প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মেনে চলুন কিছু সহজ নিয়ম। আসুন তাহলে জেনে নেই ত্বকের জেল্লা বাড়াতে কি অভ্যাস মেনে চলা জরুরী-

-বিজ্ঞাপন-

 

ময়েশ্চারাইজার ব্যবহার করুন : আপনার ত্বকের সবসময়ের উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করুন। কারণ ময়েশ্চারাইজার ব্যবহারের পর ত্বকে টান না ধরলে বা ত্বক তেলতেলে না লাগলে বুঝতে হবে ময়েশ্চারাইজার ঠিক আছে। ময়শ্চারাইজারে এসপিএফ থাকলে তা আপনাকে রোদ থেকেও সুরক্ষা দেবে।

 

ত্বক পরিষ্কার করুন : যে কাজটি দিনের প্রথমে করতে হবে তা হলো ঘুম থেকে উঠেই ত্বক ভালো করে পরিষ্কার করা। কারণ ঘুমানোর সময় সারা রাত মুখে তেল-ময়লা জমতে থাকে। তাই সকালে উঠে কোমল ফেসওয়াশ দিয়ে মুখমণ্ডল ভালো করে ধুয়ে ফেলুন। এরপর হালকা ময়েশ্চারাইজার মাখুন। এতে দেখবেন সারা দিন বেশ সতেজ লাগছে।

 

ফল ও শাকসবজি খাওয়া : শরীরের জন্য শাকসবজি ও ফল অনেক উপকারী এ কথাটা আমরা সবাই জানি। এছাড়াও এটি ত্বকে ভালো রাখে। তাই প্রতিদিন সকালের নাস্তায় ফল বা সবজি রাখার চেষ্টা করুন। ফল বা ফলের রস খেতে পারেন বা শাকসবজি পিষে গ্রিন স্মুদি বা জুস বানিয়ে খেতে পারেন। এছাড়াও এটি ওজনকে নিয়ন্ত্রণে রাখে। এতে ত্বকও হয়ে উঠে উজ্জ্বল।

 

পর্যাপ্ত পানি পান করুন : পানি শরীরের যে কোন রোগ থেকে দূরে রাখে। প্রতিদিন সঠিক পরিমাণে পানি হলো যে কোন রোগের সমাধান। আমাদের শরীরে শতকরা ৭৫ ভাগ তরল থাকে। তা কোনোভাবে কমে গেলেই নান সমস্যা শুরু হয় শরীরে। এজন্য প্রতিদিন ৪.৫ থেকে ৫.৫ লিটার পানি খেতে হবে। সকালে উঠেই প্রথমে পানি খাওয়ার চেষ্টা করবেন।

 

মধু-লেবুর পানি : সবচেয়ে ভালো অভ্যাস হলো সকাল বেলা হালকা গরম পানিতে লেবু ও মধু মেশানো এক গ্লাস পান করা। এটি শুধু ত্বকের জন্যই নয়। এটি শরীরের যাবতীয় অ্যান্টিঅক্সিডেন্ট বের করে শরীরকে তাজা করতে সাহায্য করে। এছাড়াও এটি লিভার সুস্থ রাখেতে সাহায্য করে। আর লেবুর রসে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে, যা ত্বককে পুনরায় সতেজ করে এবং বাড়তি জৌলুশ দেয়।

 

হালকা ব্যায়াম : সকালে প্রদিদিন ঘুম থেকে উঠেই হালকা ব্যায়াম করার অভ্যাস করুন। সময়ের জন্য যদি ভারী ব্যায়াম করতে না-ও পারেন, তবে সাধারণ কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। সকালে ব্যায়াম করলে শরীর সারাদিন চাঙা থাকে। এছাড়া ঘামের মাধ্যমে শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বেরিয়ে যায়। ত্বকের সৌন্দর্যও বাড়াতে সাহায্য করে।