তামাকের বিজ্ঞাপন, পশুর ওপর পরীক্ষা নিষিদ্ধ করার জন্য সুইজারল্যান্ডে ভোট গ্রহন

107
gazipurnews.net

 

নিউজ ডেস্কঃ সুইস নাগরিকরা তামাকজাত দ্রব্যের প্রায় সব ধরণের বিজ্ঞাপন নিষিদ্ধ করা এবং সকল প্রাণীর ওপর চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা চালানো নিষিদ্ধ করার বিষয়ে রোববার ভোট দিয়েছে। সুইজারল্যান্ডের প্রত্যক্ষ গণতন্ত্র ব্যবস্থার অংশ হিসেবে এসব বিষয়ে ও অন্যান্য বিষয়ে ব্যক্তিগতভাবে ভোট গ্রহন করা হয়।

 

বেশিরভাগ লোক ডাকযোগে অগ্রিম ভোট প্রদান করেছে বলে দ্রুত ফলাফল আশা করা হচ্ছে। সাম্প্রতিক কয়েকটি জরিপের ভিত্তিতে ধারণা করা হচ্ছে যে, সুইজারল্যান্ডের শিথিল তামাক আইন কঠোর করার লক্ষ্যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পণ্যের সব ধরণের বিজ্ঞাপন নিষিদ্ধ করার এই উদ্যোগ পাস হবে। সুইজারল্যান্ড তামাক বিজ্ঞাপন সীমিত করার ক্ষেত্রে বেশিরভাগ ধনী দেশগুলির থেকে অনেক পিছিয়ে রয়েছে ।

 

বিশ্বের বৃহত্তম কয়েকটি তামাক কোম্পানির প্রধান কার্যালয়ের উপস্থিতি ও প্রবল তদবিরের কারণে তামাক পণ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করার ক্ষেত্রে দেশটি অন্যান্য ধনী দেশগুলোর তুলানায় পিছিয়ে রয়েছে। বর্তমানে টেলিভিশন ও  রেডিও বাদে অন্যান্য মাধ্যমে বিশেষ করে অপ্রাপ্ত বয়স্কদের টার্গেট করে এধরণের বেশিরভাগ তামাক বিজ্ঞাপন জাতীয় পর্যায়ে বৈধ।

 

কিছু কিছু এলাকা কঠোর আঞ্চলিক আইন প্রবর্তন করেছে এবং অন্যদিকে, একটি নতুন জাতীয় আইন প্রণয়ন চূড়ান্ত করার অপেক্ষায় রয়েছে। তবে প্রচারকারীরা দেশব্যাপী একটি উল্লেখযোগ্য কঠোর আইনের দিকে ভোট দেওয়ার জন্য যথেষ্ট স্বাক্ষর সংগ্রহ করেছে।

- বিজ্ঞাপন -Make the trade