টঙ্গীতে বিরল প্রজাতির পাখির ছানা উদ্ধার!

20

নিউজ ডেস্ক : দেশে ৬ প্রজাতির টিয়ার মধ্যে বিলুপ্তির মুখে চন্দনা টিয়া। সবুজ ডানায় উজ্জ্বল সিঁদুরে লাল ছোপ আকৃষ্ট করে যে কাউকে। পাচারকারীরা পাহাড়ি এলাকা থেকে চন্দনার ছানা এনে বিক্রি করছে দেশে-বিদেশ। শুক্রবার গাজীপুর টঙ্গী বাজার এলাকা থেকে এমন ৫০টি চন্দনার ছানা উদ্ধার করে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট।

 

এসময় আটক করা হয় পাখি চোরাকারবারী ইব্রাহিমকে। গাজীপুরের টঙ্গী বাজারের মুন্সীবাড়ী এলাকার ইব্রাহিমের গোডাউনে রয়েছে এই পাখিগুলো। ইব্রাহিম ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রচার চালিয়ে প্রতিটি চন্দনা টিয়ার ছানা বিক্রি করছেন ছয় হাজার টাকা করে। তার কাছে রয়েছে ৫০টি চন্দনা টিয়ার ছানা।

 

ইতোপূর্বে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট তাকে গ্রেফতার করলেও স্থানীয়দের সুপারিশ এবং এধরনের ব্যবসা করবে না মর্মে মুচলেকা দিলে তখন তাকে ছেড়ে দেয়া হয়। তার কাছে আরো পাঁচটি বড় চন্দনা টিয়া পাওয়া যায়। এচাড়াও রয়েছে তার কাছে পাহাড়ী ময়না ও সবুজ গুগু পাখি।

 

অভিযানে ইব্রাহিমকে আটক ও বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটে মামলা হয়েছে। জব্দকৃত পাখিগুলো বঙ্গবন্ধু সাফারি পার্কে রাখা হয়েছে। প্রচলিত আইন অনুযায়ী দেশীয় পাখি বিক্রি, পোষা এবং হত্যায় ছয় মাসের কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

- বিজ্ঞাপন -Make the trade