কে কার মুখোমুখি কোপার কোয়ার্টার ফাইনালে?

স্পোর্টস ডেস্ক : ব্রাজিলে কোপা আমেরিকার আয়োজন নিয়ে ঝামেলার অন্ত ছিলো না। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে শেষ অবধি সুপ্রিম কোর্ট পর্যন্ত যেতে হয়েছিলো কোপার আয়োজকদের। পরে ১১ বিচারক এক ভার্চুয়াল শুনানিতে আয়োজনের পক্ষে রায় দেন। ফলে গত ১৩ জুন রাত থেকে আমেরিকার সব থেকে মর্যাদাপূর্ণ এই আসর শুর হয়।

দেখতে দেখতে চলতি আসরের প্রথম রাউন্ডের খেলাও শেষ হয়ে গেল আজ মঙ্গলবার। এবার কোয়ার্টার ফাইনালের লড়াইয়ের অপেক্ষা। শেষ রাউন্ডের ম্যাচে কুইয়াবার অ্যারেনা পানতানালে বাংলাদেশ সময় সকালে অনুষ্ঠিত ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ৪-১ গোলে জিতেছে আর্জেন্টিনা।

দিনের আরেক ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ১-০ গোলে জিতেছে কোপা আমেরিকার সফলতম দল উরুগুয়ে। চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের সেরা হয়েছে আর্জেন্টিনা। আগামী রোববার চতুর্থ কোয়ার্টার-ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে খেলবে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়নরা। তিন ড্রয়ে ৩ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে চতুর্থ হয়েছে ইকুয়েডর।

অন্যদিকে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের সেরা হয়েছে শিরোপাধারী ব্রাজিল। মুকুট ধরে রাখার মিশনে নামা তিতের দল আগামী শনিবার নিল্তন সান্তোস স্টেডিয়ামে চিলির বিপক্ষে খেলবে। ২০১৫ ও ২০১৬ সালের আসরে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জেতা চিলির চলতি প্রতিযোগিতা খুব একটা ভালো যাচ্ছে না।

এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের চতুর্থ দল হিসেবে সেরা আটে এসেছে তারা। এছাড়াও আগামী শনিবার ভোর তিনটায় গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে ‘বি’ গ্রুপের রানার্সআপ পেরু মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের তৃতীয় হওয়া প্যারাগুয়ের।

ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে আগামী রোববার তৃতীয় কোয়ার্টার-ফাইনালে কলম্বিয়ার প্রতিপক্ষ প্রতিযোগিতার সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের। এবার ‘বি’ গ্রুপে তৃতীয় হয়েছে কলম্বিয়া। গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেছে বলিভিয়া ও ভেনেজুয়েলা।